News & Event

18
Sep 21

ইসলামী বিশ্ববিদ্যালয় ভাইস-চ্যান্সেলরের কেন্দ্রীয় লাইব্রেরী ও ফোকলোর বিভাগের পরীক্ষার হল পরিদর্শন

VIEW
17
Sep 21

ইবি শিক্ষার্থীদের ২৭ সেপ্টেম্বরের মধ্যে টিকার নিবন্ধনের আহ্বান

VIEW
13
Sep 21

ইবি’র ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল্লাহিল মাবুদ জুয়েল এর অকাল মৃত্যুতে ভিসি’র শোক

VIEW
14
Sep 21

ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শতভাগ টিকা গ্রহনের পর যথাশীঘ্রই খুলে দেওয়া হবেত -----উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম

VIEW
13
Sep 21

ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্বশরীরে স্বাস্থ্যবিধি মেনে পাঁচটি বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত

VIEW
12
Sep 21

ইসলামী বিশ্ববিদ্যালয়ে করোনাকালীন সময়ে পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে সাতটি বিভাগের পরীক্ষা অুনুষ্ঠিত

VIEW
08
Sep 21

ইবি’র নবনিযুক্ত প্রো-ভাইস চ্যান্সেলরকে কর্মকর্তা সমিতির ফুলেল শুভেচ্ছা

VIEW
30
Aug 21

ইবিতে জন্মাষ্টমীর আলোচনাসভায়-ভিসি ড. শেখ আবদুস সালাম

VIEW
30
Aug 21

ইবি ভিসি’র সাথে অফিস প্রধানদের মতবিনিময়

VIEW
25
Aug 21

ইবিতে একাডেমিক ও প্রশাসনিক মতবিনিময় সভায়-ভিসি ড. শেখ আবদুস সালাম

VIEW

ইবিতে জন্মাষ্টমীর আলোচনাসভায়-ভিসি ড. শেখ আবদুস সালাম

শ্রীকৃষ্ণ হচ্ছেন সনাতন ধর্মাবলম্বীদের প্রাণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে শ্রীকৃষ্ণের জন্মদিন (জন্মাষ্টমী) পালিত হয়েছে। দিনটি পালন উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয় পূজা উদ্যাপন পরিষদের আয়োজনে আজ (৩০ আগস্ট) সোমবার  বিকেলে ‘ধর্ম সংস্থাপনার্থায় শ্রীকৃষ্ণ ঃ ভক্তের ভগবান ও বিশ্বমানবতার প্রতিমূর্তি’ শীর্ষক ওয়েবিনারের আয়োজন করা হয়।

ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, শ্রীকৃষ্ণ হচ্ছেন সনাতন ধর্মাবলম্বীদের প্রাণ। তিনি বলেন, যুগে যুগে বিক্ষুব্ধ পৃথিবীকে বাসযোগ্য করার জন্য মহামানবদের আগমন হয়েছে। আমরা যদি মহামানবদের স্মরণ, বরণ এবং ভক্তি  করি তাহলে সমাজে কোন প্রকার হানাহানি, অবক্ষয় থাকবে না। তিনি বলেন, অসাম্প্রদায়িক দর্শনের ভিত্তিতে বাংলাদেশ স্বাধীন হয়েছে। আসুন আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়ে তুলতে ধর্ম, বর্ণ নির্বিশেষে ঐক্যবদ্ধ হয়ে কাজ করি।

ওয়েবিনারে বিশেষ অতিথি ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুসারে পাঁচ হাজার বছর আগে পাশবিক শক্তি যখন ন্যায়, নীতি, সত্য ও সুন্দর গ্রাস করতে উদ্যত হয় তখনই সেই অশুভ শক্তিকে দমন করে কল্যাণ ও ন্যায় প্রতিষ্ঠার জন্য শ্রীকৃষ্ণের অবির্ভাব ঘটে।

অপর বিশেষ অতিথি ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের কাছে এদিনটির তাৎপর্য খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, শ্রীকৃষ্ণের একমাত্র লক্ষ্য ছিল মানুষে মানুষে ভ্রাতৃত্ব স্থাপন এবং সমাজে শান্তি প্রতিষ্ঠা।

ওয়েবিনারে আলোচক ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাড. রাণা দাসগুপ্ত এবং ভারতের দার্জিলিংয়ের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দেবব্রত মিত্র। সভাপতিত্ব করেন ইসলামী বিশ্ববিদ্যালয় পূজা উদ্যাপন পরিষদের সভাপতি ও ব্যবস্থাপনা বিভাগের  সহযোগী অধ্যাপক ড. ধনঞ্জয় কুমার। সম্মানিত অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের অধ্যাপক ড. অরবিন্দ সাহা। স্বাগত বক্তব্য রাখেন ইসলামী বিশ্ববিদ্যালয় পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক হৃদয় পাল। সঞ্চালনা করেন পরিসংখ্যান বিভাগের ছাত্র প্রকাশ বরই।

এদিকে সকালে বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি চত্বরে পূজামন্ডপ পরিদর্শন করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় তাঁর সাথে ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্ট্রার (ভার:) মু: আতাউর রহমান এবং প্রক্টর অধ্যাপক ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন।

স্বাঃ/=

(মোঃ রাশিদুজ্জামান খান টুটুল)

সহকারী রেজিস্ট্রার

তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিস

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

তারিখ ঃ ৩০/০৮/২০২১