News & Event

24
Nov 21

ইবি রিপোর্টার্স ইউনিটির জাঁকজমকভাবে ৩য় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান

VIEW
23
Nov 21

ইসলামী বিশ্ববিদ্যালয় টিচার্স ইনডেক্স অ্যাপের উদ্বোধন

VIEW
23
Nov 21

বর্ণিল আয়োজনে ৪৩তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

VIEW
24
Nov 21

ইবিতে ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে ভর্তির আবেদনের সময়সীমা ২৮ নভেম্বর হতে ১২ ডিসেম্বর

VIEW
22
Nov 21

বর্ণিল আয়োজনে ৪৩তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

VIEW
14
Nov 21

৪৩তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে কর্তৃপক্ষের বিভিন্ন কর্মসূচি গ্রহণ

VIEW
13
Nov 21

ইবিতে বঙ্গবন্ধু ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন

VIEW
13
Nov 21

ইবির ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল উপাচার্যের নিকট হস্তান্তর

VIEW
12
Nov 21

ইবি’র সাবেক উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ কায়েস উদ্দিনের মৃত্যুতে শোক

VIEW
08
Nov 21

ইবি জনসংযোগ অফিসের নবনিযুক্ত পরিচালক (ভারপ্রাপ্ত)-কে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন

VIEW

ইবিতে ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে ভর্তির আবেদনের সময়সীমা ২৮ নভেম্বর হতে ১২ ডিসেম্বর

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষা ২০২০-২০২১-এ অংশগ্রহণ করে ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের সকলেই ইসলামী বিশ^বিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ৭টি অনুষদের ৩২টি বিভাগে (কোটা ব্যতীত) ভর্তির জন্য আবেদন করতে পারবে। বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে প্রদত্ত শর্ত পূরণ করা সাপেক্ষে আগামী ২৮ নভেম্বর রাত ১২টা ১ মিনিট হতে ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে।
জিএসটি 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে ভর্তির জন্য আবেদন করতে পারবে। পক্ষান্তরে, জিএসটি ‘বি’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীরা কেবল ‘বি’ ও ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে ভর্তির জন্য আবেদন করতে পারবে।
নূন্যতম যোগ্যতা থাকা সাপেক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইনে https://www.iu.ac.bd/admission লিংকে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী আবেদন করতে হবে।
অনলাইনে আবেদন করার সময় নির্দেশনা অনুযায়ী মোবাইল/অনলাইন ব্যাংকিং পন্থা অনুসরণ করে আবেদন প্রক্রিয়াকরণ ফি পরিশোধ করতে হবে। এককভাবে ‘এ’ ইউনিটভুক্ত ১১ টি বিভাগের জন্য ভর্তির আবেদন প্রক্রিয়াকরণ ফি মোট ৬৫০ টাকা ; ‘বি’ ইউনিটভুক্ত ১৫ টি বিভাগের জন্য ভর্তির আবেদন প্রক্রিয়াকরণ ফি মোট ৮০০ টাকা এবং ‘সি’ ইউনিটভুক্ত ৬ টি বিভাগের জন্য ভর্তির আবেদন প্রক্রিয়াকরণ ফি মোট ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে। একাধিক ইউনিটে আবেদনের ক্ষেত্রে পছন্দকৃত ইউনিটগুলোর ফিসসমূহের মধ্যে সর্বোচ্চ পরিমাণের সাথে কেবল বাকি প্রতিটি ইউনিটের জন্য অতিরিক্ত ২০০ টাকা যোগ করে প্রক্রিয়াকরণ ফি পরিশোধ করতে হবে।
জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষা ২০২০-২০২১-এ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাপ্ত মোট নম্বরের সাথে মাধ্যমিক/ সমমান এবং উচ্চমাধ্যমিক/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ স্কোরের ২ গুণ যোগ করে মেধা তালিকা প্রস্তুত করা হবে। একাধিক প্রার্থী একই স্কোর প্রাপ্ত হলে উচ্চমাধ্যমিক/ সমমান পরীক্ষায় বেশি জিপিএ প্রাপ্ত প্রার্থীকে অগ্রাধিকার প্রদান করা হবে। এক্ষেত্রেও সমান স্কোর হলে অগ্রাধিকার প্রদানের সিদ্ধান্ত সংশ্লিষ্ট ইউনিট কমিটি গ্রহণ করবে। এইভাবে প্রস্তুতকৃত মেধাক্রম এবং অনলাইনে ভর্তির আবেদনের সময় শিক্ষার্থীর দেয়া পছন্দক্রম বিবেচনায় নিয়ে ভর্তির জন্য বিভাগ মনোনয়ন দেয়া হবে।
কোটায় ভর্তি সংক্রান্ত তথ্যসমূহ এবং ক্লাস শুরুর তারিখ পরবর্তীতে জানানো হবে৷ #সংবাদ বিজ্ঞপ্তি
স্বাক্ষরিত
২৩.১১.২০২১
(মোঃ রাজিবুল ইসলাম)
উপ-পরিচালক
তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিস
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া