News & Event

15
Aug 22

ইবিতে জাতীয় শোকদিবস পালিত

VIEW
13
Aug 22

ইবিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

VIEW
10
Aug 22

জাতীয় শোকদিবস উপলক্ষে ইবি বঙ্গবন্ধু পরিষদের কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

VIEW
04
Aug 22

ইবি ভিসির শোক

VIEW
01
Aug 22

ইবিতে জাতীয় শোকদিবস ও গ্রেনেড হামলা দিবসের কর্মসূচি ঘোষণা

VIEW
31
Jul 22

ইবি ভিসির শোক

VIEW
31
Jul 22

ইবিতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

VIEW
24
Jul 22

ইবি কেন্দ্রীয় ভর্তি কমিটির মতবিনিময় সভা

VIEW
02
Jul 22

ইবিতে রেজিস্ট্রারসহ ৩ পরিচালককে বরণ ও বিদায় সংবর্ধনা

VIEW
26
Jun 22

ইবিতে ওবিই কারিকুলাম প্রিপারেশন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

VIEW

ইবিতে জাতীয় শোকদিবস ও গ্রেনেড হামলা দিবসের কর্মসূচি ঘোষণা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোকদিবস এবং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা স্মরণে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস ২০২২ যথাযোগ্য মর্যাদায় পালিত হবে।
এ উপলক্ষে বিশ^বিদ্যালয়ের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে-১৪ আগস্ট রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা করে কেন্দ্রীয় মসজিদে পবিত্র কুরআন খতম। ১৫ আগস্ট সকাল সাড়ে ৯ টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম এবং কালো পতাকা উত্তোলন করবেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান। এসময় তাঁদের সাথে থাকবেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভার:) এইচ. এম. আলী হাসান। একই সময়ে অনুরূপভাবে হলসমূহে পতাকা উত্তোলন করবেন স্ব-স্ব হলের প্রভোস্টগণ। পতাকা উত্তোলন শেষে ১ মিনিট নিরবতা পালন করা হবে। সকাল ৯.৪৫ মিনিটে প্রশাসন ভবন চত্বর হতে এক শোকর‌্যালি বের করা হবে। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শেষ হবে। সকাল ১০ টায় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সেখানেই সং্িক্ষপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হবে। আলোচনাসভা শেষে জাতির পিতার আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত করা হবে। এছাড়াও বাদ যোহর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট সকল শহিদের বিদেহী আত্মার শান্তি কামনায় কেন্দ্রীয় মসজিদসহ সকল হল মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।
এদিকে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে সকাল ১১ টায় প্রশাসন ভবন চত্বর থেকে এক প্রতিবাদ র‌্যালি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জীয় মুজিব ম্যুরালে শেষ হবে। র‌্যালি শেষে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ^বিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে মুত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে এক সংক্ষিপ্ত আলোচনাসভা এবং ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।
এছাড়াও জাতীয় শোকদিবস ও গ্রেনেড হামলা দিবস উপলক্ষে ১ আগস্ট হতে ২১ আগস্ট পর্যন্ত প্রধান গেটে সকাল ৯টা হতে বিকেল ৫ টা পর্যন্ত (যোহর এবং আসরের আযান ও নামাজের সময় ব্যতিত) মাইকের মাধ্যমে বঙ্গবন্ধুর ভাষণ বাঁজানো হবে এবং প্রধান গেটে ও প্রশাসন ভবনে শ্রদ্ধাঞ্জলি ব্যানার টাঙ্গানো হবে।
স্বাঃ/
(মোঃ রাশিদুজ্জামান খান টুটুল)
সহকারী রেজিস্ট্রার
তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিস
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।
তারিখ ঃ ০১/০৮/২০২২