News & Event

10
Jan 23

ইবিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

VIEW
21
Dec 22

আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল প্রতিযোগিতা-২০২২/ যৌথচ্যাম্পিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

VIEW
19
Dec 22

ইবি ভিসির সঙ্গে শিক্ষক সমিতি ও শাপলা ফোরামের নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদের সৌজন্য সাক্ষাৎ

VIEW
19
Dec 22

ইবিতে ৪র্থ শিল্প বিপ্লব বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

VIEW
19
Dec 22

আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল প্রতিযোগিতা ২০২২ এর প্রথম দিন/ ছাত্রদের খেলায় ইবি, কুবি, রাবি, যবিপ্রবি, নোবিপ্রবি, চবি ও জবি এবং ছাত্রীদের খেলায় জবি, ঢাবি, শাবিপ্রবি, যবিপ্রবি ও চবি বিজয়ী

VIEW
18
Dec 22

২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ার কারিগর হতে হবে শিক্ষার্থীদের : ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, এমপি আমরা ছিলাম মুক্তিযুদ্ধের প্রজন্ম, আর শিক্ষার্থীরা দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রজন্ম : ইবি ভিসি

VIEW
17
Dec 22

খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড মননকে প্রসারিত করে …..................... ইবি ভিসি

VIEW
16
Dec 22

নানা আয়োজনে ইবিতে মহান বিজয় দিবস উদযাপিত

VIEW
14
Dec 22

ইবিতে যথাযোগ্য মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত

VIEW
12
Dec 22

শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে ইবি কর্তৃপক্ষের কর্মসূচি

VIEW

শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে ইবি কর্তৃপক্ষের কর্মসূচি

 
May be an image of 1 person and outdoors
 
যথাযোগ্য মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালন ও মহান বিজয় দিবস উদ্যাপন উপলক্ষে ইসলামী বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন।
শহিদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল, মোমবাতি প্রজ্বালন, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, শোকর‌্যালি ও শহিদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন।
মহান বিজয় দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, আনন্দ শোভাযাত্রা, মুক্তবাংলায় শ্রদ্ধাঞ্জলি নিবেদন, প্রীতি ক্রীড়া প্রতিযোগিতা এবং বিশেষ দোয়া ও মোনাজাত।
শহিদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি
শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আগামী ১৩ ডিসেম্বর মঙ্গলবার দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শহিদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহিদের আত্মার মাগফিরাতের উদ্দেশ্যে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
রাত ১২টা ০১ মিনিটে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল ও শহিদ স্মৃতিসৌধ বেদিতে মোমবাতি প্রজ্জ্বলন করা হবে।
দিবসটি উপলক্ষে আগামী ১৪ ডিসেম্বর সকাল ১০টায় প্রশাসন ভবনের সামনে এবং হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হবে।
পতাকা উত্তোলনপর্ব শেষে সকাল ১০টা ১৫মিনিটে প্রশাসন ভবন চত্বর হতে এক শোকর‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহিদ স্মৃতিসৌধে সমবেত হবে। সেখানে বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন সমিতি, অনুষদ, হল, বিভাগ, পরিষদ ও ফোরাম, ছাত্র সংগঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে শহিদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে।
শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহিদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।
মহান বিজয় দিবসের কর্মসূচি
মহান বিজয় দিবস উপলক্ষে আগামী ১৬ ডিসেম্বর সকাল ১০টায় প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হবে। একই সময়ে হলসমূহে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করা হবে।
সকাল ১০টা ১৫মিনিটে প্রশাসন ভবনের সামনে আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে দিনব্যাপী মহান বিজয় দিবসের কর্মসূচির উদ্বোধন শেষে এক আনন্দ শোভাযাত্রা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মহান মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘মুক্তবাংলা’য় সমবেত হবে।
আনন্দ শোভাযাত্রা শেষে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ‘মুক্তবাংলা’য় প্রথমে পুষ্পস্তবক অর্পণ করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম। এসময় তাঁর সাথে থাকবেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান। এরপর বিভিন্ন সমিতি, অনুষদ, হল, বিভাগ, পরিষদ ও ফোরাম, ছাত্র সংগঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে মুক্তবাংলায় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।
শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।
বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় খেলার মাঠে শিক্ষক বনাম কর্মকর্তা, সহায়ক কর্মচারী বনাম সাধারণ কর্মচারী এবং ছাত্র হলসমুহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। পিলো পাসিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে মহিলা শিক্ষক ও মহিলা কর্মকর্তা এবং মহিলা সহায়ক কর্মচারী ও মহিলা সাধারণ কর্মচারীদের মধ্যে। ছাত্রী হলসমুহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা জিমনেসিয়ামে অনুষ্ঠিত হবে।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম। উদ্বোধনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া। অতিথি হিসাবে থাকবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান।
মহান বিজয় দিবস উপলক্ষে বাদ জুম্মা কেন্দ্রীয় মসজিদ, আবাসিক এলাকার মসজিদ ও সকল হল মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।
কর্মসূচিসমূহে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।
গাড়ির সময়সূচি
১৪ ও ১৬ ডিসেম্বর ২০২২ তারিখ সকাল ৮টা ৩০মিনিটে কুষ্টিয়া, ঝিনাইদহ এবং শৈলকুপা হতে প্রয়োজনীয় সংখ্যক বাস নির্ধারিত রুটে ক্যাম্পাসে আসবে এবং অনুষ্ঠান শেষে ক্যাম্পাস ছেড়ে যাবে।# সংবাদ বিজ্ঞপ্তি
স্বাক্ষরিত
১২.১২.২০২২
(মোঃ রাজিবুল ইসলাম)
উপ-পরিচালক
তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিস
ইসলামী বিশ্ববিদ্যালয়