Overview

Pro-Vice-Chancellor

Professor Dr. M. Shahinoor Rahman

Professor Dr. M. Shahinoor Rahman is a renowned academic of both national and international renown. Dr. M. Shahinoor Rahman, at present, is the senior most Professor in the Department of English and Pro-Vice Chancellor at Islamic University, Bangladesh. It is noted that Professor Rahman successfully completed his first tenure of the responsibility of Pro-Vice-Chancellor from 20 February 2013 to 22 February 2017. Again Professor Rahman was reappointed as Pro-Vice-Chancellor on 22 February 2017 and began functioning as Pro-Vice-Chancellor for the second term on 23 February 2017.

Professor M. Shahinoor Rahman began his career as a Lecturer in English at Khulna University in 1991 only at the age of twenty four. He served as the professor of English at Jagannath University, Dhaka and Jahangirnagar University, Savar, Dhaka. He also served as an associate instructor at Indiana University, USA. Graduating in English and having a Master of Arts Degree (1st Class 1st Position) from Rajshahi University, Professor Rahman completed another MA with thesis (A) from Indiana University, Bloomington, USA under the supervision of Professor Dr. Henry H Glassie who is a celebrity in the learned circles of the world. Then he also obtained the PhD degree. Professor Dr. M. Shahinoor Rahman has written a number of books and more than 70 articles on numerous topics. Besides, he is regularly contributing articles on different topics to the research journals and participating in different conferences at home and abroad. Professor Rahman is an artist of music and a composer (Radio & Television) having an intrinsic passion towards art, music, literature, folksongs and aesthetics. Professor Rahman has been teaching at the graduate, post-graduate, M Phil and PhD levels at different rated universities since 1991 (almost 28 years). Professor Rahman is also working as an expert member of the appointment boards at different public universities to appoint teachers at all levels from lecturers to professors. He is also the chair and a member of different committees related to research and scholastic excellence at the private and public universities. Besides, Professor Rahman conducts sessions arranged for the teachers of government colleges in Bangladesh. Professor Rahman has travelled USA, UK, Australia, Canada, Switzerland, India, Nepal and other countries for both academic and official purposes.

প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান ইংরেজিতে ১ম শ্রেণীতে ১ম স্থান অধিকার করার পর ১৯৯১ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ২৪ বছর বয়সে প্রভাষক পদে যোগদান করেন। তিনি একাধারে খুলনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কৃতিত্বের সাথে শিক্ষকতা করেন। আমেরিকার ব্লুুমিংটনের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ে সহযোগী প্রশিক্ষক হিসেবে কাজ করেন। অধ্যাপক রহমান ১৯৯১ সাল থেকে সুদীর্ঘ ২৮ বছর ধরে বিশ্ববিদ্যালয় পর্যায়ে আন্তরিকতার সাথে শিক্ষকতায় নিয়োজিত রয়েছেন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক প্রো-ভাইস-চ্যান্সেলর হিসেবে গত ২০/০২/২০১৩ তারিখ হতে ১৯/০২/২০১৭ তারিখ পর্যন্ত ০৪ বছর সফলভাবে ১ম বার পূর্ণ মেয়াদ দায়িত্ব পালন করেছেন। মহামান্য রাষ্ট্রপতি তাঁকে ২৩/০২/২০১৭ তারিখ হতে ২য় মেয়াদে প্রো-ভাইস-চ্যান্সেলর হিসেবে আগামী ০৪ বছরের জন্য নিয়োগ প্রদান করেছেন।

১৯৬৬ সালের ১ জুলাই কুষ্টিয়ায় জন্ম নেয়া অধ্যাপক রহমান খুলনা শহরে বেড়ে উঠেন। পিতা - মো. আব্দুর রহমান বীর মুক্তিযোদ্ধা। দেশের ঐতিহ্যবাহী রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং আমেরিকার ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় (ব্লুুমিংটন) থেকে প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকারের পর ড. রহমান আমেরিকার ব্লুমিংটন-এর ইন্ডিয়ানা ইউনিভার্সিটি থেকে এমফিল ডিগ্রির সমতূল্য থিসিসসহ এ-গ্রেড নিয়ে কৃতিত্বের সাথে Foklore-এ আরো একটি এমএ সম্পন্ন করেন। এ গবেষণা কাজটির তত্বাবধায়ক হিসেবে তিনি জ্ঞানী সমাজের সেলিব্রেটি হিসেবে পরিচিত, প্রখ্যাত অধ্যাপক ড. হেনরি এইচ গ্ল্যাসিকে পান। এরপরই তিনি ইংরেজি সাহিত্যে তাঁর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

 অধ্যাপক ড. শাহিনুর রহমান বেশকিছু গুরুত্বপূর্ণ গ্রন্থ রচনা করেছেন এবং বিভিন্ন বিষয়ের উপর উল্লেখযোগ্য সংখ্যক গবেষণামূলক প্রবন্ধ লিখেছেন। তার লেখালেখির কাজগুলি একদিকে যেমন তাত্ত্বিক, আকর্ষণীয় অন্তর্দৃষ্টি সম্পন্ন এবং অন্যদিকে বাস্তব পর্যবেক্ষণমূলক, যেসবের অনেকগুলিতেই তিনি একই ধরণের বিষয়ের উপর তাঁর স্বীয় অভিজ্ঞতার অত্যন্ত প্রাঞ্জল উপস্থাপনার প্রয়াস ঘটিয়েছেন। অধ্যাপক রহমান নিজে বেতার ও টেলিভিশনের একজন শিল্পী। সঙ্গীত, কলা, সাহিত্য, লোকগীতি ও নান্দনিকতার একনিষ্ঠ ভক্ত ও পূজারি তিনি।
অধ্যাপক রহমান দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রভাষক থেকে অধ্যাপক পর্যন্ত নিয়োগ বোর্ডের সম্মানিত সদস্য। এছাড়া তিনি দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও জ্ঞানভিত্তিক বিভিন্ন কমিটির সদস্য ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি, অধ্যাপক রহমান সরকারি কলেজের শিক্ষকদের প্রশিক্ষণের নানা আয়োজনে যুক্ত থাকেন। যেখানেই তিনি দায়িত্বপ্রাপ্ত হোননা কেন, কাজ পাগল উদ্যমী এই মানুষটির মূল লক্ষ্য হল শিক্ষার্থীদের জন্য সুস্থ শিক্ষার পরিবেশ এবং শিক্ষক, কর্মকর্তা ও অন্যান্য কর্মচারীদের জন্য কর্মোপযোগী পরিবেশ নিশ্চিত করা।

প্রকাশিত গ্রন্থসমূহ:
১৯৯১ ধূতরা ফুলে: সাহিত্য পরিষদ, খুলনা, বাংলাদেশ থেকে প্রকাশিত কবিতা সংকলন।
১৯৯৬ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর উন্মুক্ত শিক্ষা থেকে প্রকাশিত ইংরেজি ভাষায় প্রকাশিত বই ইংলিশ লিটারেচার: প্রস্পেক্টিভ এ্যান্ড ক্রিটিসিজম
১৯৯৭ আমেরিকার ইন্ডিয়ানা ইউনিভার্সিটি থেকে ইংরেজিতে বেঙ্গলি পোয়েট ফকির লালন শাহ: ওরাল পোয়েট এ্যান্ড ট্রেডিশন ইন দ্য সোশ্যাল কনটেক্সট অব কনটেম্পোরারি বাংলাদেশ শিরোণামের মূল বইটি প্রকাশ করে এবং ১৯৯৯ সালে গুগল লাইব্রেরি সেটি ডিজিটালাইজড করে।
২০০৩ এ কালেকশন অব লিটারেরি এসেইস শীর্ষক ইংরেজিতে প্রকাশিত বইটি ঢাকাস্থ বাংলাদেশ রাইটার্স এ্যাসোসিয়েশন থেকে প্রকাশিত হয়।

আদর্শিক পরিচয় :
১. বর্তমানে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের প্রেসিডিয়াম সদস্য
২. ছাত্র জীবনে ছাত্রলীগের সক্রিয় কর্মী (সাংস্কৃতিক কর্মী হিসেবে বেশি পরিচিত)
৩. পিতা- মো. আব্দুর রহমান বীর মুক্তিযোদ্ধা।
৪. বঙ্গবন্ধু পরিষদের প্রতিষ্ঠাতা নির্বাহী সদস্য, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া
৫. জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নীল দলের উপদেষ্টা সদস্য ছিলেন।
৬. কুষ্টিয়া ঘাতক-দালাল নির্মূল কমিটির সহ-সভাপতি।